চুলের যত্নে ক্যাস্টর অয়েল - Slogaan BD

Breaking

Post Top Ad

Post Top Ad

চুলের যত্নে ক্যাস্টর অয়েল

 চুল পড়া, আগা ফাটা, টাকপড়া নানা সমস্যা দেখা দেয় চুলে। এ কারণে চুলের নিয়মিত যত্ন নেওয়া জরুরি। অনেকেই চুলের যত্নে  ক্যাস্টর অয়েল ব্যবহার করেন। ক্যাস্টর অয়েলে রয়েছে ভিটামিন ই, মিনরেলস, প্রোটিন, এসেন্সিয়াল ফ্যাটি এসিড যা চুল পড়া রোধ করার সাথে সাথে নতুন চুল গজাতেও সাহায্য করে। 



কিভাবে ব্যবহার করবেন

ক্যাস্টর অয়েল যেকোনও সাধারণ হেয়ার অয়েল বা চুলে মাখার তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে হয়। এছাড়াও হালকা গরম করে সরাসরি ক্যাস্টর অয়েলও ম্যাসাজ করতে পারেন চুলের লম্বা অংশ এবং মাথার তালু বা স্ক্যাল্পে।

তবে এই তেল খুবই চিটচিটে ধরনের। তাই ক্যাস্টর অয়েল ম্যাসাজ করলে অন্তত দু'বার শ্যাম্পু করা প্রয়োজন।

 যেভাবে কাজ করে ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েলে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড থাকে। এই উপকরণ চুল এবং মাথার ত্বক আর্দ্র অর্থাৎ ময়শ্চারাইজড করতে সাহায্য করে।

ক্যাস্টর অয়েল মাথার তালুতে ভালোভাবে ম্যাসাজ করলে রক্তসঞ্চালণ হয়। এই তেল চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

মাথার ত্বকে হওয়া বিভিন্ন সংক্রমণ, ইচিং বা চুলকানি, খুশকি ইত্যাদি দূর করতে সাহায্য করে ক্যাস্টর অয়েল। অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপকরণ রয়েছে এই তেলের মধ্যে।

ক্যাস্টর অয়েলের মধ্যে রয়েছে ভিটামিন ই এবং ফ্যাটি অ্যাসিড। এই দুই উপকরণ চুলের ভঙ্গুরতা রোধ করে। এই তেল ব্যবহারে চুল মাঝখান থেকে ভেঙে যায় না।

এছাড়াও ক্যাস্টর অয়েল চুলের গোড়া শক্ত করে, চুলের গঠন সুদৃঢ় করে। সপ্তাহে দু'দিন ক্যাস্টর অয়েল ম্যাসাজ করতেই পারেন। নতুন চুল গজতেও সাহায্য করে ক্যাস্টর অয়েল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Blogger দ্বারা পরিচালিত.

Post Top Ad

{SCOpenGraph image=http://site.com/link-to-homepage-image.jpg}