ধর্ষণ মহামারী রোধে সরকার কঠোর হবে কবে? - Slogaan BD

Breaking

Post Top Ad

Post Top Ad

ধর্ষণ মহামারী রোধে সরকার কঠোর হবে কবে?

সাম্প্রতিককালে দেশে নারী ও শিশুর প্রতি সহিংসতা ও ধর্ষণ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। এ ধরনের ঘটনা পুনরাবৃত্তি রোধে অভিযুক্তদের গ্রেফতার করে দ্রুততম সময়ের মধ্যে আদালতে সোপর্দ এবং যথাযথ প্রক্রিয়ায় তদন্ত সম্পন্ন করে মামলার দ্রুত নিষ্পত্তির মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার তাগিদ দিয়েছেন তিনি।

নাছিমা বেগম মনে করেন, সামাজিক অস্থিরতা ও মানবিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে এসব ঘৃণ্য অপরাধ বাড়ছে। বাংলাদেশ নারীর ক্ষমতায়নের জন্য সারা বিশ্ব রোল মডেল হলেও এসব ঘটনা তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করছে। ঘরে-বাইরে, কর্মস্থলে, চলাচলের পথে নারীর নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করার পাশাপাশি গণপরিবহনে সিসি ক্যামেরা স্থাপনের কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি। 

এদিকে দেশে নারী ধর্ষণ ‘মহামারী’ আকার নিয়েছে মন্তব্য করে এর জন্য আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতিকে দায়ী করেছেন ড. কামাল হোসেন। গতকাল এক মানববন্ধনে তিনি বলেন, সরকারকে আমরা বিশেষ করে বলতে চাই, তাদের যে একটা ন্যূনতম দায়িত্ব আছে, এক নম্বর দায়িত্ব দেশের আইনশৃঙ্খলা রক্ষা করা। নারী ধর্ষণ মহামারী আকার ধারণ করবে- এটা কল্পনা করা যায় না। জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয় ঐক্যফ্রন্টের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীসহ সারা দেশে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে এ মানববন্ধনের আয়োজন করা হয়। জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেন বলেন, প্রায় প্রতিদিন সকালেই পত্রিকার পাতায় ঢাকা-চট্টগ্রামের মতো শহরগুলো ছাড়াও দেশের বিভিন্ন জেলায় ধর্ষণের খবর আসছে। এটা মহামারী আকার ধারণ করেছে। ধর্ষণ বৃদ্ধির জন্য আইনশৃঙ্খলা ব্যবস্থার ব্যর্থতাকে দায়ী করে প্রবীণ এ আইনজীবী বলেন, কেন এ বৃদ্ধি? এটা সত্যি আমাদের গভীর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সরকার পরিচালনার দায়িত্বে যারা থাকেন তাদের প্রধান দায়িত্ব জনগণের জান-মালের ও নারীদের নিরাপত্তা দেওয়া- এ কথা স্মরণ করিয়ে তিনি বলেন, সেখানে তারা যেভাবে ব্যর্থ হচ্ছেন তা পত্রিকা খুললে পাওয়া যায়। আমরা চাই এটা বন্ধ হোক, এটা দ্রুত বন্ধ হোক, এটার বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া হোক। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Blogger দ্বারা পরিচালিত.

Post Top Ad

{SCOpenGraph image=http://site.com/link-to-homepage-image.jpg}