ল্যারি ও ব্রিন যুগের সমাপ্তি অ্যালফাবেটে, নতুন সিইও পিচাই - Slogaan BD

Breaking

Post Top Ad

Post Top Ad

ল্যারি ও ব্রিন যুগের সমাপ্তি অ্যালফাবেটে, নতুন সিইও পিচাই

গুগলের মাদার কোম্পানি অ্যালফাবেট ইনকরপোরেশনের সিইও এবং প্রেসিডেন্ট পদ থেকে অব্যাহতি নিলেন ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন। এক যৌথ বিবৃতিতে তারা জানান, প্রাতিষ্ঠানিক কার্যক্রম সহজ করার জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই দায়িত্ব ছেড়ে দিলেও বোর্ড সদস্য, শেয়ার হোল্ডার এবং সহপ্রতিষ্ঠাতা হিসেবে সক্রিয় থাকবেন তাঁরা।
মঙ্গলবার একটি ব্লগ পোস্টে অ্যালফাবেট থেকে সরে যাওয়ার ঘোষণা দেন ৪৬ বছর বয়সী ল্যারি ও ব্রিন। তাদের বদলে বর্তমানে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) হিসেবে দায়িত্ব পালন করবেন সুন্দর পিচাই। প্রযুক্তি জগতের সবচেয়ে জটিল দায়িত্ব সামলানোর ভারও এখন তাঁর কাঁধেই পড়েছে। গুগলের পাশাপাশি আরও ৮টি প্রতিষ্ঠানের নেতৃত্ব দিতে হবে তাঁকে। নতুন দায়িত্ব সুন্দর পিচাইকে যেমন সম্মান এনে দিয়েছে তেমনি তাঁর সামনে দাঁড় করিয়েছে অনেক চ্যালেঞ্জ। সিলিকন ভ্যালির সবচেয়ে কঠিন চাকরিটাই এখন তাঁর।
২০১৫ সালে অ্যালফাবেট ইনকরপোরেশন নামে মূল প্রতিষ্ঠান তৈরি করেন গুগলের দুই প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন। গুগল থাকে অ্যালফাবেটের অধীনে। সে সময় অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নেন ল্যারি, প্রেসিডেন্ট হন সের্গেই ব্রিন। অ্যালফাবেটের আওতায় থাকে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা। অন্যদিকে নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই পান গুগলের দায়িত্ব। 
২০১৫ সালে গুগলের প্রধান নির্বাহী হওয়ার আগে গুগলের পণ্য বিভাগের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট হিসেবে কাজ করছিলেন পিচাই। সুন্দর পিচাইয়ের জন্ম ভারতের তামিলনাড়ুতে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (আইআইটি) খড়গপুর থেকে প্রযুক্তিতে স্নাতক সম্পন্ন করেন তিনি। পরে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতকোত্তর শেষ করেন। বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করার পর তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ওয়ার্টন স্কুল থেকে এমবিএ করেন।
 সুন্দর পিচাই গুগলের অন্যতম জনপ্রিয় অংশ ক্রোম ব্রাউজার তৈরির জন্য পরিচিত ছিলো সকলের মধ্যে। পরবর্তীতে গুগলের দায়িত্ব পান তিনি।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Blogger দ্বারা পরিচালিত.

Post Top Ad

{SCOpenGraph image=http://site.com/link-to-homepage-image.jpg}