ইউটিউবের মুনাফা নিয়ে গুগলের তথ্য প্রকাশ - Slogaan BD

Breaking

Post Top Ad

Post Top Ad

ইউটিউবের মুনাফা নিয়ে গুগলের তথ্য প্রকাশ

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট। এ প্রযুক্তি প্রতিষ্ঠানের অধীনে বেশ কয়েকটি কোম্পানি রয়েছে। এর মধ্যে আয়ের প্রধান উৎস হিসেবে বিবেচনা করা হয় গুগল সার্চ, ইউটিউব ও ক্লাউড ব্যবসাকে। বিজ্ঞাপন ও গুগলের অন্যান্য বিভাগের তথ্য প্রকাশ করলেও এ তিন বিভাগের রাজস্ব সম্পর্কে কখনই বিস্তারিত তথ্য উন্মোচন করেনি অ্যালফাবেট।

আর্থিক প্রতিবেদনে দেখা যাচ্ছে, গত বছরের শেষ প্রান্তিকে ইউটিউব অ্যাড থেকে রাজস্ব আগের বছরের একই সময়ের তুলনায় ৩১ শতাংশ বেড়ে ৪৭০ কোটি ডলার হয়েছে। আর সামগ্রিকভাবে অ্যালফাবেটের রাজস্ব১৭ শতাংশ বেড়ে হয়েছে ৪ হাজার ৬০০ কোটি ডলার। 

আর্থিক প্রতিবেদনে আরো দেখা যাচ্ছে, ভিডিও স্ট্রিমিং ব্যবসার দিক থেকে অন্যদের তুলনায় ইউটিউব বিভাগ দ্রুত বড় হচ্ছে। তবে ক্লাউড ব্যবসায় এখনো প্রতিদ্বন্দ্বীদের তুলনায় উল্লেখযোগ্যভাবে পিছিয়ে আছে গুগল।

অ্যালফাবেটের দেয়া তথ্য অনুযায়ী, গত বছরের শেষ প্রান্তিকে তারা ক্লাউড ব্যবসা থেকে আয় করেছে ২৬০ কোটি ডলার। যেখানে অ্যামাজনের আয় ১ হাজার কোটি ডলার। তবে ক্লাউড ব্যবসায় তুলনামূলক দেরিতে নজর দিয়েছে গুগল। সে হিসাবে এ ব্যবসার প্রবৃদ্ধি বেশ সন্তোষজনক। গত প্রান্তিকে প্রবৃদ্ধি ৫০ শতাংশেরও বেশি ছিল।

সামগ্রিকভাবে রাজস্ব আয়ে প্রবৃদ্ধির ধারা বজায় থাকলেও ওয়াল স্ট্রিটের বিশ্লেষকদের পূর্বাভাস ছুঁতে ব্যর্থ হয়েছে গুগল।এর প্রভাব পড়েছে শেয়ারদরে। গত সোমবার অ্যালফাবেটের শেয়ারের দাম ৪ শতাংশেরও বেশি নেমে গেছে।

অারো পড়ুন : ইভ্যালির কৌশলে গ্রাহকরা জিম্মি ও প্রতারণার শিকার

গুগলের বিজ্ঞাপন থেকেও আয় গত বছরের শেষ প্রান্তিকে ১৭ শতাংশ বেড়ে ২ হাজার ৭২০ কোটি ডলার হয়েছে। অ্যালফাবেট প্র্রান্তিক মুনাফা দেখিয়েছে প্রায় ১ হাজার ৭০ কোটি ডলার। সে হিসাবে গত বছরের তুলনায় মুনাফা ১৯ শতাংশ বেড়েছে। এর মধ্যে অবশ্য গুগলের খরচও বেড়েছে ১৮ শতাংশ। ডাটা সেন্টার স্থাপন ও নতুন কর্মী নিয়োগ সহসামগ্রিকভাবে এ প্রান্তিকে ব্যয় করেছে ৩ হাজার ৬৮০ কোটি ডলার।

গত বছর অ্যালফাবেটের রাজস্বে ইউটিউবের অবদান ছিল ১০ শতাংশ। ইউটিউব অ্যাড থেকে আয় হয়েছে ১ হাজার৫০০ কোটি ডলারের বেশি। তাছাড়া শেষ প্রান্তিকে ইউটিউবের বিজ্ঞাপন থেকে আয় বেড়েছে ৩৬ শতাংশ। অবশ্য ২০১৭ সালে আয় বৃদ্ধির হার ছিল ৮৬ শতাংশ।

অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই জানান, ইউটিউবের বর্তমান পেইড সাবস্ক্রাইবার প্রায় ২০ লাখ। সুনির্দিষ্ট লক্ষ্য নির্ধারণের মাধ্যমে ইউটিউব অ্যাড থেকে আরো বেশি আয় করা সম্ভব বলে মনে করেন তিনি।

অ্যালফাবেটের সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালে গুগল সার্চ ও অন্যান্য থেকে আয় ৯ হাজার ৮০০কোটি; ইউটিউব অ্যাড থেকে ১ হাজার ৫০০ কোটি; গুগল ক্লাউড থেকে ৯০০ কোটি; গুগলের অন্যান্য খাত থেকে ১ হাজার ৭০০ কোটি; অন্যান্য ব্যবসা থেকে ৬৫ কোটি ৯০ লাখ এবং হেজিং গেইন ৪৫ কোটি ৫০ লাখ ডলার আয় করেছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Blogger দ্বারা পরিচালিত.

Post Top Ad

{SCOpenGraph image=http://site.com/link-to-homepage-image.jpg}