'কলকাতা সবলা মেলা'য় গান গেয়ে মঞ্চ মাতিয়ে দিলেন বাংলাদেশের ব্যান্ড সুপারস্টার মাকসুদ। ওপার বাংলার ব্যান্ড 'সহজিয়া'-র সঙ্গে মঞ্চ ভাগ করেন তিনি। ভারত-বাংলাদেশের এই মৈত্রীর সাংস্কৃতিক বন্ধনের সাক্ষী থাকলেন কয়েক হাজার দর্শক। গানের সুরে তারা নাচলেন, তালি দিলেন আবার আবেগে ভাসলেন। মাকসুদ মঞ্চে ম্যাক উঠতেই করতালির শব্দে বোঝা যায়, বিদেশের মাটিতেও তার জনপ্রিয়তা কতটা। কারণ এখনও তিনি চুটিয়ে 'গ্লোবাল বাউলিয়ানা'-কে সম্বল করে পৃথিবীর বিভিন্ন দেশের গানবাজনা নিয়ে গবেষণামূলক কাজ করে যাচ্ছেন।
অনুষ্ঠানে মাকসুদ পরিবেশন করেন 'মৌসুমী', 'চিঠি', 'এমনি করে সবাই যাবে', 'কেন এলে না'র মতো বিখ্যাত সব গান। মাকসুদের কণ্ঠ ও আবেদনে দর্শকরা যেন ভেসে বেড়িয়েছেন সেই নব্বই দশকের নস্টালজিয়ায়। সহজিয়াও সেদিন নিজস্ব ঘরানার বাইরে গিয়ে বাংলাদেশের বিখ্যাত গান 'সেই তুমি কেন এত অচেনা হলে' গেয়ে প্রয়াত রকস্টার আইয়ুব বাচ্চুকে শ্রদ্ধা জানায়। এছাড়াও প্রতিমা বড়ুয়ার গাওয়া 'মাহুত বন্ধু রে' এবং রাধারমণ দত্তের 'ভ্রমর কইও গিয়া' গান দুটি রক মিউজিকের ধারায় পরিবেশন করে। সেই সঙ্গে বিখ্যাত গান 'মেলায় যাইরে' তো ছিলই। তাদের এই যৌথ পারফর্মান্স সহজেই মন জয় করে শ্রোতাদের।
উত্তাল সত্তরের দশকে গিটার হাতে সুর তুলেছিলেন মাকসুদ। ১৯৭৫ সালে কলকাতায় গৌতম চট্টোপাধ্যায় এবং 'মহীনের ঘোড়াগুলি' তখন সবেমাত্র বাংলা ব্যান্ড সঙ্গীতের সূচনা করছে। তখনই ১৯৭৬ সালে ঢাকায় মাকসুদে হাত ধরে তৈরি হয় 'ফিডব্যাক'। এই ফিডব্যাকই পরবর্তীতে হয়ে ওঠে বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের নজিরবিহীন রূপকার। ১৯৯৬ সালে রাজনৈতিক কারণে মাকসুদ 'ফিডব্যাক' ছেড়ে বেরিয়ে এসে 'মাকসুদ ও ঢাকা' ব্যান্ড তৈরি করেন। কলকাতার ওই অনুষ্ঠানে সহজিয়ার সঙ্গে যৌথভাবে মাকসুদ গেয়েছেন প্রেম ও দ্রোহের কবি রুদ্র মোহাম্মদ শহীদুল্লাহর বিখ্যাত গান 'ভালো আছি ভালো থেকো'।
অনুষ্ঠানে মাকসুদ পরিবেশন করেন 'মৌসুমী', 'চিঠি', 'এমনি করে সবাই যাবে', 'কেন এলে না'র মতো বিখ্যাত সব গান। মাকসুদের কণ্ঠ ও আবেদনে দর্শকরা যেন ভেসে বেড়িয়েছেন সেই নব্বই দশকের নস্টালজিয়ায়। সহজিয়াও সেদিন নিজস্ব ঘরানার বাইরে গিয়ে বাংলাদেশের বিখ্যাত গান 'সেই তুমি কেন এত অচেনা হলে' গেয়ে প্রয়াত রকস্টার আইয়ুব বাচ্চুকে শ্রদ্ধা জানায়। এছাড়াও প্রতিমা বড়ুয়ার গাওয়া 'মাহুত বন্ধু রে' এবং রাধারমণ দত্তের 'ভ্রমর কইও গিয়া' গান দুটি রক মিউজিকের ধারায় পরিবেশন করে। সেই সঙ্গে বিখ্যাত গান 'মেলায় যাইরে' তো ছিলই। তাদের এই যৌথ পারফর্মান্স সহজেই মন জয় করে শ্রোতাদের।
উত্তাল সত্তরের দশকে গিটার হাতে সুর তুলেছিলেন মাকসুদ। ১৯৭৫ সালে কলকাতায় গৌতম চট্টোপাধ্যায় এবং 'মহীনের ঘোড়াগুলি' তখন সবেমাত্র বাংলা ব্যান্ড সঙ্গীতের সূচনা করছে। তখনই ১৯৭৬ সালে ঢাকায় মাকসুদে হাত ধরে তৈরি হয় 'ফিডব্যাক'। এই ফিডব্যাকই পরবর্তীতে হয়ে ওঠে বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের নজিরবিহীন রূপকার। ১৯৯৬ সালে রাজনৈতিক কারণে মাকসুদ 'ফিডব্যাক' ছেড়ে বেরিয়ে এসে 'মাকসুদ ও ঢাকা' ব্যান্ড তৈরি করেন। কলকাতার ওই অনুষ্ঠানে সহজিয়ার সঙ্গে যৌথভাবে মাকসুদ গেয়েছেন প্রেম ও দ্রোহের কবি রুদ্র মোহাম্মদ শহীদুল্লাহর বিখ্যাত গান 'ভালো আছি ভালো থেকো'।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন